4KM রক আজ পৃথিবীর পাশ দিয়ে যাবে – জ্যোতির্বিজ্ঞানীরা এটি ইতিমধ্যে দেখতে পেয়েছে

Read Time2Seconds

নাসার জ্যোতির্বিজ্ঞানীগন এমন একটি গ্রহাণু (4KM rock) দেখতে পায় যা সূর্যের চারপাশে এমন একটি পথে  যাত্রা করছে যা পৃথিবীর নিকটতম দিক দিয়ে যাবে। তবে গ্রহাণু পৃথিবীর জন্য কোনও হুমকি সৃষ্টি করে না এমনটা জানিয়েছেন নাসার বিজ্ঞানীগন।

গ্রহাণুটি ২৯ এপ্রিল বুধবার আমাদের গ্রহের সবচেয়ে কাছাকাছি থাকবে, পৃথিবীর কেন্দ্রের ৩.৯ মিলিয়ন মাইল (৬.২৯ মিলিয়ন কিলোমিটার) এর মধ্যে চলে আসবে।

ভার্চুয়াল টেলিস্কোপ প্রকল্পের প্রধান জ্যোতির্বিজ্ঞানী জিয়ানলুকা ম্যাসির মতে, ফ্লাইবাইয়ের রাতে গ্রহাণুটি সম্ভবত তেজস্ক্রিয় ও দূরবীণ এবং দূরবীণগুলির মধ্য দিয়ে দেখা যেতে পারে।

ডাঃ ম্যাসি এক্সপ্রেস.কমকে বলেন, তিনি ইতালির সেকানকোতে ভার্চুয়াল টেলিস্কোপের সুবিধাগুলি থেকে 18 এপ্রিল স্পেস রকটির একটি ছবি ছড়িয়ে দিয়েছেন।

গ্রহাণুটি যখন পৃথিবী থেকে প্রায় 10 মিলিয়ন মাইল (16.1 মিলিয়ন কিলোমিটার) দূরে ছিল তখন অবাক করা চিত্রটি তোলা হয়েছিল।

astroid

 

চিত্রটি 17 ইঞ্চি টেলিস্কোপ দিয়ে তোলা গড় তিন হাজার 1,800-সেকেন্ড এক্সপোজার।

ডাঃ ম্যাসি তার ওয়েবসাইটে বলেছেন: “গ্রহাণুটি চিত্রের কেন্দ্রস্থলে রয়েছে, একটি আলোর ধারালো বিন্দু দৃশ্যমান।

“দূরবীন 1998 1998 OR2 এর আপাত গতি সনাক্ত করেছিল।

যখন আমরা এটি চিত্রিত করেছি তখন গ্রহাণু 1998 বা 2 আমাদের থেকে প্রায় 16.1 মিলিয়ন কিলোমিটার দূরে ছিল।

“এই 1.8 থেকে 4.1 কিলোমিটার বড় গ্রহাণুটি আগামী 29 এপ্রিল আমাদের থেকে 6.3 মিলিয়ন কিলোমিটারের কাছাকাছি চলে আসবে – গড় চন্দ্র দূরত্বের 16 গুণ বেশি: এটি আমাদের আঘাত করবে না।”

যখন গ্রহাণু এবং ধূমকেতুগুলি সৌরজগতের চারপাশে উড়ে যায় তখন তারা প্রায়শই পৃথিবীর মহাজাগতিক প্রান্তে প্রবেশ করে এবং কখনও কখনও পৃথিবীর কক্ষপথ অতিক্রম করে।

যদি কোনও মহাকাশ শিলা সূর্যের ১.৩ জ্যোতির্বিদ্যা সংক্রান্ত এককের মধ্যে আসে তবে জ্যোতির্বিজ্ঞানীরা এটিকে পৃথিবীর নিকটবর্তী বস্তু (এনইও) হিসাবে বিবেচনা করে।

 

0 0
0 %
Happy
0 %
Sad
0 %
Excited
0 %
Angry
0 %
Surprise

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *